মেনু নির্বাচন করুন

মুজাদ্দেদীয়া নুরিয়া ইসলামিয়া দাখিল মাদ্রাসা, সীতাকুণ্ড, চট্টগ্রাম

  • সংক্ষিপ্ত বর্ণনা
  • প্রতিষ্ঠাকাল
  • ইতিহাস
  • প্রধান শিক্ষক/ অধ্যক্ষ
  • অন্যান্য শিক্ষকদের তালিকা
  • ছাত্র-ছাত্রীর সংখ্যা (শ্রেণীভিত্তিক)
  • পাশের হার
  • বর্তমান পরিচালনা কমিটির তথ্য
  • বিগত ৫ বছরের সমাপনী/পাবলিক পরীক্ষার ফলাফল
  • শিক্ষাবৃত্ত তথ্যসমুহ
  • অর্জন
  • ভবিষৎ পরিকল্পনা
  • ফটোগ্যালারী
  • যোগাযোগ
  • মেধাবী ছাত্রবৃন্দ

অত্র মাদ্রাসাটি চট্টগ্রাম জেলার সীতাকুন্ড উপজেলাধীন ৫নং বাড়বকুন্ডের (৪নং ওয়ার্ড) অনন্তপুর গ্রামে অবস্থিত। ১৯৯০ সালে প্রতিষ্ঠানটি প্রতিষ্ঠিত হয়ে ২০০৪ সালে এমপিও ভূক্ত হয়। প্রতিষ্ঠানে সর্বমোট ৩টি ভবন আছে। ১টি ত্রিতল ভবন যার নিচ তলায় মসজিদ ২য় ও ৩য় তলা শ্রেণি কক্ষ হিসাবে ব্যবহৃত হচ্ছে। বিশিষ্ট দানবীর ও শিল্পপতি জনাব এস.এ চৌধুরী প্রকাশ চাঁন বাদশা উক্ত ভবনটি মাদ্রাসার জন্য দান করেন। এতে ১টি এল আকৃতির আধাপাকা ও অপর ১টি টিনের কাঁচা ঘর আছে। প্রতিষ্ঠানটি পশ্চিম মুখী এবং ইহার উত্তরে সিসিসি, পশ্চিমে মকবুলার রহমান জুট মিল অবস্থিত। মাদ্রাসার সামনে ছাত্র-ছাত্রীদের খেলাধুলার জন্য বিশাল মাঠ রয়েছে। তাছাড়া মাদ্রাসার চারদিকে ফলজ ও বনজ বিভিন্ন প্রজাতির অনেক গাছ রয়েছে।

১৯৯০

চট্টগ্রাম জেলার সীতাকুন্ড উপজেলাধীন ৫নং বাড়বকুন্ডের অনন্তপুর গ্রামে মুজাদ্দেদীয়া নুরিয়া ইসলামিয়া দাখিল মাদ্রাসাটি অবস্থিত। ১৯৯০ সালে প্রতিষ্ঠানটি প্রতিষ্ঠিত হয়ে ২০০৪ সালে ১লা মে থেকে এম.পি.ও ভূক্ত হয়। বিশিষ্ট দানবীর জনাব মৌলভী আবুল খায়ের প্রদত্ত বিগত ১৬/০৪/১৯৮৯ইং তারিখে সম্পাদিত ১৭৬২ নং রেজিষ্ট্রিকৃত ছাপ কবলামূলে ৪০ শতাংশ জমির উপর মাদ্রাসাটি প্রতিষ্ঠিত বি.এস দাগ নং ৫৬১৫ মাদ্রাসার প্রতিষ্ঠাতা সুপার ছিলেন জনাব আ.ফ.ম আনোয়ার উল্লাহ জামেরী। প্রতিষ্ঠাতা জনাব আলহাজ্ব মোঃ আবু তাহের। বর্তমানে প্রতিষ্ঠানে ১টি তিনতলা বিশিষ্ট ভবন রয়েছে, যা দানবীর ও শিল্পপতি জনাব এস.এ চৌধুরী প্রকাশ চাঁন বাদশা নিজ খরচে মাদ্রাসার ৪০ শতাংশ ভুমির পূর্ব উত্তরে নির্মাণ করেদেন। যার উত্তরে রাস্তা, পূর্বে পাহাড় কাটা সমতল ভুমি, দক্ষিণে মরহুম আশরাফ আলী ও মরহুম হাফেজ মোহাম্মদ উল্যাহর কবর  রয়েছে। পশ্চিম  পাশে বায়তুল কুদ্দুস জামে মসজিদ অবস্থিত (পুরাতন)। এই ভবনের নীচ তলায় মাদ্রাসার ছাত্র শিক্ষক সকলের জন্য মসজিদ এবং দ্বিতীয় ও তৃতীয় তলায় শ্রেণি কার্যক্রম অব্যাহত রয়েছে। এই অসাধারণ অনুদানের জন্য মাদ্রাসা ম্যানেজিং কমিটি জনাব এস.এ চৌধুরী কে আনুষ্ঠানিক ভাবে ধন্যবাদ জানান এবং তাঁর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। তাঁর এই অনুদানের কথা স্বীকার করে ম্যানেজিং কমিটি তাঁর জন্য ধন্যবাদ প্রস্তাব এনে তা রেজ্যুলেশনে অর্ন্তভুক্ত করেন। রেজ্যুলেশন /অধিবেশন নং- ০৪/১১ তারিখ ২৫/০৬/১১। এছাড়াও অলিনগর নিবাসী জনাব আলহাজ্ব মফিজুর রহমান মাদ্রাসাকে ৪০ শতাংশ জমি দান করে দাতাদের তালিকায় নিজের নাম অর্ন্তভুক্ত করতে সক্ষম হয়েছেন। দলিল নং ৪১৯ তারিখ ০৭/০২/১৯৯৬ ইং বি.এস দাগ নং ১২০৯, ৪১৮। ত্যাগের মহিমায়  বর্তমানে প্রতিষ্ঠানটি উন্নতির দিকে যাচ্ছে। ইহা ০৫ নং বাড়বকুন্ড ইউনিয়নের একমাত্র দ্বীনী প্রতিষ্ঠান। এটি সীতাকুন্ড উপজেলার একটি অন্যতম মডেল মাদ্রাসা হবে এটিই সকলের প্রত্যাশা।

অত্র মাদরাসাটি বিশিষ্ট দানবীর জনাব মৌলভী আবুল খায়ের এর ৪০ শতক জমির উপর প্রতিষ্ঠিত। পরে জনাব মরহুম হাজ্বী মফিজুর রহমান আরো ৪০ শতক জমি মাদরাসাকে দান করেন। এতে এলাকার আপামর সর্বস্তরের জন সাধারণের আর্থিক ও শারীরিক উল্লেখযোগ্য সহযোগীতা রয়েছে। বিশেষতঃ জনাব এস.এ চৌধুরী প্রদত্ত ত্রিতল ভবনের জন্য মাদরাসার ছাত্র শিক্ষক সকলের মনের মন্দিরে তিনি জায়গা করে নিয়েছেন। বর্তমানে মাদরাসাটি দাখিল স্তরের হলেও কমিটির সিদ্ধান্ত অনুযায়ী এটি আলিম শ্রেনি খোলার প্রক্রিয়াধীন রয়েছে।  

ছবি নাম মোবাইল ইমেইল
মোহাম্মদ জসিম উদ্দিন ০১৮১৫৪৭৬৫২৯ jashimuddinmojaddedia105110@gmail.com

ছবি নাম মোবাইল ইমেইল
মনোয়ারা বেগম ০১৮২২৩৩৮৩০৫ monoarabegum61@gmail.com
শামীমা আক্তার ০১৭২৭৫৩৭২৬৩ jashimuddinmojaddedia105110@gmail.com

১ম শ্রেণী- ২২ জন, ২য় শ্রেণী- ১৬ জন, ৩য় শ্রেণী- ২৬ জন, ৪র্থ শ্রেণী- ৩৪ জন, ৫ম শ্রেণী- ৪৩ জন, ৬ষ্ঠ শ্রেণী- ৩৮ জন, ৭ম শ্রেণী- ৩২ জন, ৮ম শ্রেণী- ৫০ জন, ৯ম শ্রেণী- ৩৯জন এবং ১০ম শ্রেণী- ৩৯জন

৯৭.৫০%

ক্রঃ নং

নাম

পদবী

মন্তব্য

০১

জনাব মোঃ ছাদাকাত উল্যাহ মিয়াজী

সভাপতি

 

০২

জনাব  মোহাম্মদ জসিম উদ্দীন

সচিব

 

০৩

জনাব আলহাজ্ব মোঃ আবু তাহের

প্রতিষ্ঠাতা সদস্য

 

০৪

জনাব মোঃ সেকান্দার

শিক্ষানুরাগী

 

০৫

জনাব মোঃ রেজাউল করিম

দাতা সদস্য

 

০৬

জনাব আলী আহম্মদ

অভিভাবক সদস্য

 

০৭

জনাব মোঃ আবুল কালাম

অভিভাবক সদস্য

 

০৮

জনাব মোঃ মোজাম্মেল হোসেন

অভিভাবক সদস্য

 

০৯

জনাবা রিজিয়া বেগম

অভিভাবক সদস্য

 

১০

জনাব মোঃ মুমিন

শিক্ষক প্রতিনিধি

 

১১

জনাব মোঃ মোশাররফ হোসাইন

শিক্ষক প্রতিনিধি

 

১২

জনাবা শামীমা আখতার

শিক্ষক প্রতিনিধি

 

সাল/বিবরণ

মোট অংশ গ্রহনকারী শিক্ষার্থী

মোট কৃতকার্য শিক্ষার্থী

পাশের হার

২০১০

১৫

১২

৮০%

২০১১

২৫

১৭

৬৮%

২০১২

৪৬

৪০

৮৬.৯৬%

২০১৩

২৮

২২

৭৮.৫৭%

২০১৪

৩৭

২৬

৭০.২৭%

২০০৪ সাল থেকে ছাত্র-ছাত্রী উপবৃত্তি পেয়ে আসছি।

২০১৩ ইং সালে অনুষ্ঠিত ইবি সমাপনী পরীক্ষায় ০৩ জন্য ছাত্র সাধারণ গ্রেডে বৃত্তি পেয়েছে।

প্রতিষ্ঠানটি বর্তমানে দাখিল পর্যন্ত এমপিও ভুক্ত রয়েছে। বিজ্ঞান বিভাগ চালু সহ ইহাকে আলিম পর্যায়ে উন্নীত করণ এবং এতিমখানা, হেফজ বিভাগ খোলার প্রক্রিয়াধীন। 

সীতাকুন্ড উপজেলা থেকে ৫ কিলোমিটার দক্ষিণে বাড়বকুন্ড বাজারের মাঝখানের রাস্তাদিয়া পূর্বদিকে মকবুলার রহমান জুট মিলের পূর্ব পার্শ্বস্থ।

মোবাইল নং- ০১৮১৫৪৭৬৫২৯ (সুপার)

মোবাইল নং- ০১৯১১৮৯৬৪৭১ (অফিস)

দাখিলএ জিপিএ ৫ প্রাপ্ত ছাত্রদের তালিকাঃ

1)   জয়নাল আবেদীন, রোল নং- ২৭৩৬১৩, সাল- ২০১২ইং

2)  মোঃ মুজিব উদ্দিন, রোল নং- ২৩১১৫৬, সাল- ২০১৩ইং

3)  মোঃ সাহাব উদ্দিন, রোল নং- ২৩৩২৭৩, সাল- ২০১৪ইং

সমাপনী পরীক্ষায়  সাধারণ গ্রেডে বৃত্তিপ্রাপ্ত ছাত্রদের তালিকাঃ

1)   আবদুল্লাহ আল মাহমুদ, রোল নং- ৩৬০, সাল- ২০১৩ইং

2)  শরীফ হোসেন, রোল নং- ৩৬১, সাল- ২০১৩ইং

3)  কাজী শাহাদাত হোসেন, রোল নং- ৩৮৫, সাল- ২০১৩ইং



Share with :

Facebook Twitter